May 20, 2024, 7:28 am

সংবাদ শিরোনাম
শাহপরাণ (রহঃ) থানা পুলিশের অভিযানে ১৯,৬০০ কেজি ভারতীয় চিনিসহ ০৩ জন গ্রেফতার উখিয়ায় রোহিঙ্গা শিবিরে অভিযানে ৪ আরসা সদস্য অস্ত্রসহ গ্রেফতার রাজধানীর ডেমরা এলাকা হতে আনুমানিক ছয় কোটি টাকা মূল্যমানের ৮৬০০ লিটার বিদেশী মদসহ ০৩ জন কুখ্যাত মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ উলিপু‌রে পাঁচ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক কাউনিয়ায় (ব্লাস্ট) এর উদ্দোগে ধর্মীয় সম্প্রীতির উপরে আলোচনা সভা কুড়িগ্রামে ১ টাকায় ১০ টি পরিবেশ বান্ধব পাখা বিক্রি করছে ফুল জৈন্তাপুরে গভীর রাতে পুলিশের অভিযানে ৬১৫ বোতল মদ ৮ কেজী গাঁজা উদ্ধার রাজধানী ঢাকার যাত্রাবাড়ী এলাকা হতে ডাকাতির প্রস্তুতিকালে ০৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ ক্ষেতলালে কলেজ প্রতিষ্ঠাতার মৃত্যু বার্ষিকীতে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত কুড়িগ্রামের নাগেশ্বরীতে সার্কেল হিসেবে সহকারী পুলিশ সুপার মোঃ মাসুদ রানার যোগদান

গুগল ব্যবহারকারীদের ‘বিশ্বাসভঙ্গ’ করেছে

গুগল ব্যবহারকারীদের ‘বিশ্বাসভঙ্গ’ করেছে

ডিটেকটিভ প্রযুক্তি ডেস্ক

ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা সংগ্রহের অভিযোগে গুগলের বিরুদ্ধে একটি ক্লাস অ্যাকশন মামলা আনা হয়েছে। এর ফলে মার্কিন ওয়েব জায়ান্টটিকে যুক্তরাজ্যের ৫০ লাখেরও বেশি মানুষকে ক্ষতিপূরণ দেওয়া লাগতে পারে।

যুক্তরাজ্যের ভোক্তা অধিকার কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক রিচার্ড লয়েড-এর নেতৃত্বে আর আইনি প্রতিষ্ঠান মিশকন ডে রেয়া’র পরামর্শে একটি দল দাবি করেছে, ২০১১ সালের জুন থেকে ২০১২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত আইফোনের প্রাইভেসি ডিফল্ট সেটিংস এড়িয়ে বেআইনিভাবে গুগল গ্রাহকদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেছে। এ কারণে আক্রান্তদের জন্য ক্ষতিপূরণ আদায়ের লক্ষ্যে আইনি পদক্ষেপ নিয়েছে দলটি। দলটির নাম দেওয়া হয়েছে ‘গুগল ইউ ও আস (এড়ড়মষব ণড়ঁ ঙবি টং)’, বাংলা করলে যার অর্থ দাঁড়ায়- ‘গুগল তুমি আমাদের কাছে ঋণী’। দলটির দাবি, ওই সময়সীমার মধ্যে ব্রিটেনের আনুমানিক ৫৪ লাখ মানুষ আইফোন ব্যবহার করেছেন আর তাদেরকেই এই ক্ষতিপূরণ দেওয়া যেতে পারে।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান-এর প্রতিবেদনে বলা হয়, গুগল যুক্তরাজ্যে আইফোন ব্যবহারকারীদের ‘বিশ্বাসভঙ্গের’ মাধ্যমে ডেটা সুরক্ষা আইনের নীতিমালা লঙ্ঘনে অভিযুক্ত হয়েছে।

লয়েড বলেন, এই মামলার দৃষ্টান্ত নজিরবিহীন আর এটি ‘আমার জীবনের অন্যতম বড় লড়াই’-এর প্রতিনিধিত্ব করছে। তিনি বলেন, “আমি বিশ্বাস করি গুগল আইনের বিরুদ্ধে কাজ করেছে। তাদের এই কাজ লাখো মানুষকে আক্রান্ত করেছে আর আমরা আদালতকে এই বড় বিশ্বাস লঙ্ঘনের প্রতিকার আনতে আহ্বান জানাবো।”

“এর মাধ্যমে আমরা গুগল আর সিলিকন ভ্যালির অন্যান্য প্রতিষ্ঠানগুলোকে একটি শক্তিশালী বার্তা দেব যে আমরা আমাদের আইন লঙ্ঘন হলে তা নিয়ে লড়াইয়ে ভীত নই।”

এ দিকে গুগলের এক মুখপাত্র বলে, “এমন ঘটনা আমাদের জন্য নতুন নয়। আমরা আগেও এ ধরনের মামলা ঠেকিয়েছি। এর কোনো যোগ্যতা আছে বলে আমরা বিশ্বাস করি না, আর আমরা এটি নিয়ে লড়াই করবো।”

Share Button

     এ জাতীয় আরো খবর